Tuesday 7 December 2010

সাভারে গার্মেন্ট কারখানা বন্ধ : শ্রমিকদের বিক্ষোভ : পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত ১৫

সাভার প্রতিনিধি

গতকাল সাভারের জামগড়া এলাকার একটি রফতানিমুখী গার্মেন্ট কারখানা বন্ধের ঘোষণায় শ্রমিকরা বিক্ষোভ ও ভাংচুর করে। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে আহত হয় কমপক্ষে ১৫ জন। পরে অতিরিক্ত পুলিশ এসে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
পুলিশ ও শ্রমিক সূত্র জানায়, বুধবার থেকে জামগড়া এলাকার ইউনিভার্স সোয়েটার কারখানায় মজুরি বৃদ্ধির দাবিতে প্রায় দেড় হাজার শ্রমিক বিক্ষোভ করে আসছিল। শুক্রবার কারখানা বন্ধ থাকার পর গতকাল সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে মূল ফটকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পায়। এতে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ইটপাটকেল ছুড়ে কারখানার জানালার কাচ ভাংচুর করে। এ সময় উপস্থিত পুলিশ সদস্যরা শ্রমিকদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে। পরে শ্রমিকরা দুপুরের দিকে আবারও সংঘবদ্ধ হয়ে ভাংচুর ও সড়ক অবরোধের চেষ্টা চালায়। এ সময় পুলিশ তাদের বাধা দিলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোড়ে। সংঘর্ষে আশুলিয়া থানার উপ-পরিদর্শক শাহিন পারভেজসহ কমপক্ষে ১৫ শ্রমিক আহত হয়। আহতদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে চিকিত্সা দেয়া হয়েছে।
শ্রমিকরা জানায়, আমাদের সঙ্গে আলোচনা ছাড়াই কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দেয়ায় পরিবারের সদস্যদের নিয়ে পথে বসা ছাড়া এখন আমাদের কোনো উপায় নেই। আমরা তাদের বিরুদ্ধে আন্দোলন করব তারও উপায় নেই।
এ ব্যাপারে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।
আশুলিয়া থানার ওসি সিরাজুল ইসলাম জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের ওপর হামলা এবং কারখানা ভাংচুর করে। এ জন্যই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মৃদু লাঠিচার্জ, রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়েছে। যে কোনো পরিস্থিতি মোকাবিলা করতে সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

No comments:

Post a Comment