Friday 10 December 2010

ফেনীতে দুর্বৃত্তের আগুনে কৃষকের ধান পুড়ে ছাই



ফেনী প্রতিনিধি

পরশুরামের দুর্গাপুর গ্রামের গরিব কৃষক আবদুল কাইয়ুমের ২ একর জমির পাকা বীজধানের গাদায় সন্ত্রাসীরা পেট্রোলের আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। গ্রামবাসীরা এ ঘটনাকে ‘পাকা ধানে মই’ দেয়ার কল্পকাহিনীর সঙ্গে তুলনা করেছেন।
পুলিশ ও গ্রামবাসী জানান, গত ৬ ডিসেম্বর রাতে কৃষক আবদুল কাইয়ুম তার ২ একর জমির পাকা ধান কেটে নিজের জমিতেই বেশ কয়েকটি গাদা করে রাখেন। দুর্বৃত্তরা গভীর রাতে পেট্রোল ঢেলে সব ধান আগুন দিয়ে পুুড়িয়ে দেয়। গভীর রাতে আবদুল কাইয়ুমসহ গ্রামবাসী টের পেয়ে জমির পাড়ে এসে অসহায়ের মতো দাঁড়িয়ে থাকেন। এ সময় সব ধান পুড়ে ছাই হয়ে যায়। কৃষক আবদুল কাইয়ুম এখন দিশেহারা হয়ে পড়েছেন।
কৃষক কাইয়ুম জানান, তার ২ একর জমিতে বাজার মূল্যে প্রায় ১ লাখ টাকার ধান ছিল। তিনি বিআইডিসি থেকে বাকিতে ২২ হাজার টাকার বীজধান এনে বপন করেন। তাদের সঙ্গে চুক্তি ছিল বীজধান উত্পাদন হলে ওই টাকা তারা কেটে নেবে। দুর্বৃত্তদের করাল গ্রাসে এখন তার মাথায় বাজ পড়েছে। কিভাবে তিনি এই ঋণ শোধ করবেন এবং স্ত্রী, ছেলে-মেয়েদের নিয়ে দিনাতিপাত করবেন বুঝে উঠতে পারছেন না। বর্তমানে তার রোজগারের আর কোনো পথ খোলা নেই। পরবর্তী ধানের মৌসুম আগামী ৬ মাসের জন্য তাকে অপেক্ষা করতে হবে।
পরশুরাম থানার অফিসার ইনচার্জ আলী আশ্রাফ জানান, এ ধরনের ঘটনা তিনি তার কর্মকালীন দেখেননি। তিনি বলেন, দুর্বৃত্তদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।
পরশুরাম উপজেলার কৃষি কর্মকর্তা হানিফ হায়দার জানান, ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল কাইয়ুম আদর্শ কৃষক হিসেবে সরকারিভাবে স্বীকৃতি পেয়েছিলেন। তার পাকা ধান আগুন দিয়ে পুড়ে দেয়ার ঘটনা অত্যন্ত বেদনাদায়ক

No comments:

Post a Comment