Saturday 31 December 2011

বাঁকা চোখে : বোবাদের নিয়ে ড. কামালের মহাচিন্তা














স্টাফ রিপোর্টার
ড. কামাল হোসেন মনে করেন বর্তমান সংসদ একটি বোবা সংসদ। সংসদের সব এমপিও বোবা। এই বোবা সংসদ ও এমপিদের নিয়েই তার যত দুশ্চিন্তা। দুশ্চিন্তা আর আক্ষেপের কথা প্রকাশ করে গণফোরাম সভাপতি এই আইনজীবী বলেছেন, সারাদেশের ভোটারদের সরাসরি ভোটে নির্বাচিত তিনশ’ সদস্য নিয়ে জাতীয় সংসদ গঠিত হলেও এখানে মূলত একজনের (প্রধানমন্ত্রী) ইচ্ছা-অনিচ্ছা আর আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে। সংসদ নেতা বা প্রধানমন্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে যেতে পারে—এ ভয়ে অন্যান্য সদস্য কথাই বলেন না। তিনি বলেন, সংসদে তিনশ’ লোক বোবার মতো বসে থাকে। কাজেই এটি একটি বোবা সংসদ। প্রধানমন্ত্রীর ইচ্ছায় ৪ মিনিটে ঢাকা ভাগ বিল পাস ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে সংবিধান সংশোধনী বিল পাস হয় এই সংসদে। দেশের শেয়ারবাজার থেকে লাখ লাখ ক্ষুদ্র বিনিয়োগকারীর হাজার হাজার কোটি টাকা লুট হয়ে গেল, আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশাহারা দেশের মানুষ, সন্ত্রাস-চাঁদাবাজি ও টেন্ডারবাজিতে নাকাল ব্যবসায়ীরা অথচ বোবা সংসদ সদস্যরা এ নিয়ে সংসদে টুঁ শব্দটিও করেন না। গত ১০ ডিসেম্বর গণফোরামের কাউন্সিল অধিবেশনে সভাপতির বক্তব্যে এমন উপলব্ধির কথাই বর্ণনা করেন প্রবীণ এই আইনজ্ঞ।
দেশের বিশিষ্ট নাগরিক ও রাজনীতিবিদদের উপস্থিতিতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এমপিদের উদ্দেশে আরও বলেন, মাত্র ৪ মিনিটে ঐতিহ্যবাহী ঢাকা শহর দুই ভাগ করার বিল জাতীয় সংসদে পাস হয়ে গেল। নজিরবিহীন এ ঘটনার সময় আপনারা সবাই চুপ করে বসে থাকলেন। কেউ মুখ খুলে পক্ষে কিংবা বিপক্ষে একটি যুক্তিও দেয়ার সাহস পেলেন না। লাখ লাখ যুবকের সর্বনাশ করে শেয়ারবাজারের মুলধন লুট হয়ে গেল অথচ আপনারা সাহস করে কেউ একটি কথাও বললেন না। আপনারা সবাই বোবা হয়ে বসে থাকলেন অথচ মহান আল্লাহতায়ালা চোখ দিয়েছেন দেখার জন্য, কান দিয়েছেন শোনার জন্য আর মুখ দিয়েছেন অন্যায়ের প্রতিবাদ করার জন্য। আপনারা সংসদে কিছুই বললেন না। তিনি এমপিদের উদ্দেশে প্রশ্ন করে বলেন, আল্লাহ কি আপনাদের বোবা করে পৃথিবীতে পাঠিয়েছেন?
জাতীয় সংসদ নিয়ে খ্যাতিমান আইনজীবী ড. কামাল হোসেনের এই মন্তব্যের আগেও সুপ্রিমকোর্টের একজন বিচারপতি বোবা সংসদের বিষয়ে বলেছেন, জাতীয় সংসদে এমপিদের দায়িত্ব হচ্ছে আইন প্রণয়ন করা। অথচ জাতীয় সংসদে যারা যাচ্ছেন, তারা আইন সম্পর্কে কিছুই জানে না। তারা শুধু ‘হ্যাঁ’ বা ‘না’ বলা ছাড়া আর কিছুই জানেন না। আইন মন্ত্রণালয় থেকে কেরানিরা যে ড্রাফট করে দেন, জাতীয় সংসদে এমপিরা তা টেবিল চাপড়ে হো হো করে পাস করে দেন। উত্থাপিত আইনের খসড়া জাতির কতটুকু উপকারে আসবে এটা দেখা বা ভাবার সময় তারা পান না।
http://www.amardeshonline.com/pages/details/2011/12/17/122523

No comments:

Post a Comment