Tuesday 26 April 2011

পাহাড়ি-বাঙালি সংঘর্ষে জামায়াতের উদ্বেগ : পার্বত্য চুক্তি শান্তি প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছে

স্টাফ রিপোর্টার

গত রোববার খাগড়াছড়িতে ভূমি বিরোধকে কেন্দ্র করে পাহাড়িদের আক্রমণে চারজন বাঙালি নিহত হওয়ার মর্মান্তিক ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।
গতকাল এক বিবৃতিতে দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলাম বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে ওই এলাকার জনগণের সহায়-সম্পদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। গত ১০ বছরে পাহাড়ি-বাঙালিদের মধ্যে ১৯০টি সংঘর্ষের ঘটনা ঘটেছে এবং ৪৫০ জনের মত পাহাড়ি ও বাঙালি নিহত হয়েছে। গত ৩ মাসে ১১ জন প্রাণ হারিয়েছে। এ থেকে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, পার্বত্য শান্তিচুক্তি পার্বত্য চট্টগ্রাম এলাকার জনগণের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয়েছে। এ চুক্তি অকার্যকর প্রমাণিত হয়েছে। যখন এ চুক্তি হয়েছিল তখনও আমরা বলেছিলাম, এ অসম চুক্তি ওই এলাকার জনগণের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না। আমাদের সে কথাই আজ সত্য প্রমাণিত হয়েছে। তথাকথিত শান্তিচুক্তির ফলে পাহাড়ি-বাঙালিদের মধ্যে যে বৈষম্যের সৃষ্টি হয়েছে তার ফলে সেখানে পাহাড়ি-বাঙালিদের মধ্যে সহিংসতা বৃদ্ধি পাচ্ছে। তদুপরি বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পার্বত্য বাঙালি এবং সারাদেশের জনগণের মতামত উপেক্ষা করে সরকার পার্বত্য চট্টগ্রাম থেকে সেনাক্যাম্প প্রত্যাহার করার ফলেই আজকে পার্বত্য চট্টগ্রামে অশান্ত অবস্থা বিরাজ করছে।
তিনি খাগড়াছড়ির বানগড় উপজেলার বড় পিলাক কচু বাউন্তী এলাকায় রোববার পাহাড়িদের হামলায় ৪ জন বাঙালি নিহত হওয়ার মর্মান্তিক ঘটনার বিচারবিভাগীয় তদন্ত করে দোষীদের উপযুক্ত শাস্তি, নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দান এবং ওই এলাকার সব নাগরিকের জানমালের নিরাপত্তা বিধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

No comments:

Post a Comment