Wednesday 23 November 2011

গ্যাস পানি বিদ্যুত্ সঙ্কটে ভোগান্তি চরমে

স্টাফ রিপোর্টার

বিদ্যুতের লোডশেডিং আবার অসহনীয় হয়ে উঠছে। এর সঙ্গে পাল্লা দিয়ে তীব্র হচ্ছে গ্যাস এবং পানি সমস্যা। আর তীব্রতর হচ্ছে যানজট। জনদুর্ভোগ ক্রমশ বাড়ছে। অতিষ্ঠ এখন নগর জীবন।
রাজধানীর বারিধারার জে ব্লকের বাসিন্দা শিক্ষিকা সালমা ইসলাম বলেন, আমাদের এলাকায় সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত গ্যাস থাকে না। কোনো দিন থাকলেও গ্যাসের চাপ এতই কম থাকে যে এ দিয়ে রান্না সম্ভব নয়। পেশাগত কারণে আমাকে প্রতিদিন সকাল ৮টার মধ্যে স্কুলে পৌঁছতে হয় সে কারণে রান্নার জন্য প্রতিদিন আমাকে ঘুম থেকে উঠতে হয় ভোর ৫টার আগে। দু’বছরেরও বেশি সময় ধরে এ এলাকায় গ্যাসের এমন সঙ্কট চলছে। দুর্বিষহ হয়ে উঠেছে আমাদের জীবন।
উত্তরা এলাকার বাসিন্দারা জানান, প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত গ্যাস থাকে না বাসায়। কেরোসিন স্টোভে রান্না করতে হয়। বনশ্রী এলাকার বাসিন্দা আবদুল করিম জানান, তার এলাকায় প্রায় ৬ ঘণ্টা গ্যাসের প্রেসার থাকে না। মিরপুর পাইকপাড়া, শেওড়াপাড়ায় সকাল ৭টা-৮টা থেকে সন্ধ্যা ৫টা-৬টা পর্যন্ত গ্যাস থাকে না। ভুক্তভোগীরা জানান এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একের পর এক অভিযোগ করেও তারা কোনো সমাধান পাচ্ছেন না।
শুধু বারিধারা, উত্তরা, রামপুরা এবং মিরপুর এলাকায় নয়—রাজধানী জুড়েই চরম গ্যাস সঙ্কট। পুরনো ঢাকার শাঁখারিবাজার, লালবাগ, চকবাজার, ইসলামপুর থেকে শুরু করে মুগদাপাড়া, মাণ্ডা, আফতাবনগর, বাসাবো, গোড়ান, খিলগাঁওয়ের একাংশ, শাহজাহানপুর, যাত্রাবাড়ী, দনিয়া, শ্যামপুর, হাজারীবাগ, জিগাতলা, রায়েরবাজার, শুক্রাবাদ, মোহাম্মদপুরের আদাবর, শেখেরটেক, জাপান গার্ডেন সিটি, কাঁঠালবাগান, হাতিরপুল, তেজকুনিপাড়া, নাখালপাড়া, তেজগাঁও প্রভৃতি স্থানেও দেখা দিয়েছে চরম গ্যাস সঙ্কট।
রাজধানীর সব জায়গাতেই বিশুদ্ধ পানি বঞ্চিত হচ্ছে নগরবাসী। পানিতে দুর্গন্ধ। আসছে ময়লা,
শেওলা। অনেক এলাকায় পানির রং ঘোলা, লালচে কিংবা কালচে। বাধ্য হয়েই এই পানি ব্যবহার করেন রাজধানীর মানুষ। সামর্থ্যবানরা পানি কিনে পান করেন। আর যাদের সামর্থ্য নেই তারা ওই পানি ফুটিয়ে, ফিটকারী ব্যবহার করে ফিল্টারের মাধ্যমে ছেঁকে পান করেন। তাতেও পানি বিশুদ্ধ হওয়ার গ্যারান্টি মিলছে না।
পুরনো ঢাকার বেগম বাজার এলাকার বাসিন্দা গৃহবধূ শামিমা খাতুন বলেন, ওয়াসার পানিতে গোসল করলে শরীর চুলকায়, চোখ জ্বলে। পানিতে উত্কট গন্ধ, মুখে তোলা যায় না, বমি আসে। ফুটালে পানি বিবর্ণ হয়ে যায়। দুর্গন্ধ দূর হয় না। ফুটানোর পর পানিতে প্রচুর ফেনা হয়। পানিতে আসা গাদ বালতি বা পাতিলের তলায় জমে কালো হয়ে বসে যায়। দেখতে আলকাতরার মতো। সাবান কিংবা ভিম দিয়েও ওই পাত্র পরিষ্কার করা যায় না। তাই বাধ্য হয়ে জারভর্তি পানি কিনে রান্নার কাজ করতে হয়। খাওয়ার পানি কিনতে হয় বছরজুড়েই। একই তথ্য জানালেন বাড্ডা এলাকার গৃহবধূ ফাতেমা বেগম।
বাসার লাইনে দূষিত পানি আসায় ক্ষুব্ধ হয়ে গুলশান-২ এলাকার জাহের ভিলার স্বত্বাধিকারী বলেন, ওয়াসা দূষিত পানি সরবরাহ করায় পান করে আমাদের শারীরিক ক্ষতি হচ্ছে, গৃহস্থালির কাজে ব্যবহার করে নানা ধরনের রোগ হচ্ছে।
রাজধানীসহ সারাদেশে বিদ্যুত্ সঙ্কট ভয়াবহ রূপ নিয়েছে। সীমাহীন দুর্ভোগ গ্রাহকদের। রাজধানীর অভিজাত এলাকায়ও দৈনিক ৪-৫ দফা লোডশেডিং হচ্ছে। ঢাকার অন্যসব এলাকাসহ সারাদেশে রাত-দিন প্রায় প্রতি ঘণ্টায় লোডশেডিং তো আছেই, তার সঙ্গে যুক্ত হয়েছে বিতরণ ত্রুটিজনিত বিভ্রাট। শীত আসার প্রাক্কালে বিদ্যুতের এ ভেল্কিবাজিতে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রধানমন্ত্রী, জ্বালানি উপদেষ্টা, জ্বালানি প্রতিমন্ত্রী দফায় দফায় আশ্বস্ত করেছিলেন এক বছরের মাথায় লোডশেডিং থাকবে না। ঘটা করে সংবাদ সম্মেলন করে স্বপ্ন দেখানো হয়েছিল লোডশেডিংমুক্ত বাংলাদেশের। কুইক রেন্টালের নামে টেন্ডারবিহীন ব্যয়বহুল বিদ্যুেকন্দ্র বসিয়ে রাষ্ট্রীয় কোষাগার থেকে শত শত কোটি টাকা ভর্তুকি দেয়ার পরও সরকারের অদূরদর্শী ও ভ্রান্ত পরিকল্পনার কারণে বিদ্যুত্ ভোগান্তি থেকে গ্রাহকের মুক্তি মিলছে না।
রাজধানীর পল্টন, লালবাগ, সেগুনবাগিচা, রামপুরা, খিলগাঁও, কমলাপুর, সূত্রাপুর, বংশাল, মোহাম্মদপুর, নাখালপাড়া, পার্শ্ববর্তী টঙ্গী এলাকা থেকে ভুক্তভোগী গ্রাহকরা জানিয়েছেন, মাঝে ক’দিনের জন্য লোডশেডিং কিছুটা সহনীয় থাকলেও এখন সহ্যের সীমা ছাড়িয়ে গেছে। একবার বিদ্যুত্ চলে গেলে দু’ঘণ্টায়ও আর দেখা মেলে না। সন্ধ্যার পর বিদ্যুত্ থাকে খুবই কম সময়ের জন্য। রাত ১১টার পর যখন শিল্প-কলকারখানা, ব্যবসা প্রতিষ্ঠান সব বন্ধ থাকে, তখন বিদ্যুতের চাহিদা অনেক কমে যায়। কিন্তু তারপরও গভীররাত থেকে শুরু করে ভোররাতেও ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুত্ থাকছে না।

No comments:

Post a Comment