Saturday 22 January 2011

শ্রমিকদের বিক্ষোভ : সাভারে দুটি গার্মেন্ট অনির্দিষ্টকাল বন্ধ

সাভার প্রতিনিধি

সাভারের জামগড়া এলাকায় দুটি গার্মেন্ট কারখানায় গতকাল তৃতীয় দিনের মতো শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। বিপুলসংখ্যক পুলিশ ও র্যাব সদস্য পরিস্থিতি সামাল দেয়। দুটি কারখানাই অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।
পুলিশ ও শ্রমিক সূত্রে জানা যায়, জামগড়ার ইউনিভার্স নিটিং কারখানায় ৩২ শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে তৃতীয় দিনের মতো বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে শ্রমিকরা। এ কারখানায় ১ হাজার ৭শ’ শ্রমিক কর্মরত। বিভিন্ন অভিযোগে সম্প্রতি ৩২ শ্রমিককে ছাঁটাই করা হয়। অব্যাহত বিক্ষোভের ফলে শ্রম আইন অনুযায়ী কারখানাটি গতকাল অনির্দিষ্টকালের জন্য কর্তৃপক্ষ বন্ধ ঘোষণা করে।
অপর দিকে একই এলাকার মদিনা অ্যাপারেলস ফ্যাশন ক্যাপস লিঃ কারখানাটি শনিবার রাতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ৪ জানুয়ারি এ কারখানার শ্রমিকরা দুই কর্মকর্তাকে মারধর করায় কর্তৃপক্ষ ২২ শ্রমিকের বিরুদ্ধে মামলা করে। শ্রমিকদের কারখানা থেকে বের করে দেয়ার প্রতিবাদে এ কারখানার প্রায় ৭শ’ শ্রমিক বিভিন্ন কর্মসূচি পালন করে। শনিবার দ্বিতীয় দিনের কর্মসূচিতে তারা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করে। এ দিন রাতে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। বন্ধ ঘোষিত কারখানার শ্রমিকরা গতকাল বিক্ষোভ করেছে। কারখানা দুটির সামনে পুলিশ মোতায়েন রয়েছে।
সাভারে অস্ত্র ও গুলিসহ ৩ ছিনতাইকারী আটক : সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে জাবি এলাকায় ফয়সল নার্সারির সামনে থেকে শনিবার রাতে ছিনতাইয়ের প্রস্তুতিকালে র্যাব-৪-এর সদস্যরা বিদেশি রিভলবার, গুলি, পাইপগান ও বিভিন্ন আগ্নেয়াস্ত্রসহ মানিক মিয়া, মো. জাহাঙ্গীর আলম ও বেলাল হোসেন ওরফে জালাল নামে ৩ জনকে গ্রেফতার করেছে।
তাদের শরীর তল্লাশি করে একটি বিদেশি রিভলবার, দুইটি কার্তুজ, একটি দেশি তৈরি পাইপগান, পাঁচ রাউন্ড গুলি, একটি খেলনা পিস্তল ও দুটি ধারালো রামদা উদ্ধার করা হয়। রিভলবারের গায়ে মেইড ইন ইংল্যান্ড লেখা রয়েছে।
র্যাব-৪ এর ক্যাপ্টেন মেহেদী ইমাম জানান, আটককৃতদের র্যাব ক্যাম্পে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে তারা ওই এলাকাসহ আশপাশের এলাকায় ছিনতাই করার কথা স্বীকার করে। তারা বলে, ঢাকা-আরিচা মহসড়কে স্পিড ব্রেকারের কাছে গাড়ি, রিকশা বা মোটরসাইকেলের গতি ধীর হলে ওই সব বাহনের যাত্রীদের কাছ থেকে অস্ত্রের ভয় দেখিয়ে টাকা-পয়সা বা মূল্যবান জিনিসপত্র ছিনতাই করে থাকে। এ ব্যাপারে র্যাব বাদী হয়ে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করে।
আশুলিয়া থানার ওসি কাজী সিরাজুল ইসলাম জানান, গ্রেফতারকৃত মানিক মিয়া সম্প্রতি আশুলিয়া এলাকায় রাঙামাটির জেলা জজ ছিনতাইয়ের শিকার ওই মামলার পলাতক আসামি। পুলিশ তাকে দীর্ঘদিন ধরে খুঁজছিল।

No comments:

Post a Comment