Sunday 21 March 2010

সিলেটে সরকারি মহিলা কলেজের শিক্ষক খুন

হারুনুর রশীদ

নিজস্ব প্রতিবেদক, সিলেট | তারিখ: ২২-০৩-২০১০



সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক হারুনুর রশীদ দুর্বৃত্তদের হাতে খুন হয়েছেন। গতকাল রোববার বিকেলে কলেজ থেকে বাসায় ফেরার পথে নগরের গৌড়গোবিন্দ টিলা এলাকায় তাঁকে ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। স্থানীয় লোকজন তাঁকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে পুলিশ জানায়, হারুনুর রশীদ বেলা তিনটায় কলেজ থেকে বাসায় ফেরার উদ্দেশ্যে বের হন। বাসার কাছাকাছি যাওয়ার পর মোটরসাইকেলযোগে তিন যুবক প্রথমে হারুনুর রশীদের মাথায় একটি লাঠি দিয়ে আঘাত করে মাটিতে ফেলে দেয়। পরে উপর্যুপরি ছুরিকাঘাত করে তারা পালিয়ে যায়। রক্তাক্ত অবস্থায় হারুনুর রশীদকে স্থানীয় কয়েকজন উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তাঁর মৃত্যু হয়।
খবর পেয়ে সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলীর নেতৃত্বে একদল পুলিশ হারুনুর রশীদের মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠায়। ওসি জানান, নিহত ব্যক্তির ঊরুর দিকে উপর্যুপরি ছুরিকাঘাতের চিহ্ন রয়েছে। মাথায়ও জখম দেখা গেছে। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। কী কারণে তিনি খুন হয়েছেন, অজ্ঞাত দুর্বৃত্তরা কারা—এ ব্যাপারে পুলিশ খোঁজ নিচ্ছে।
সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মো. নজরুল হক চৌধুরী প্রথম আলোকে জানান, হারুনুর রশীদের বাড়ি মানিকগঞ্জের সাটুরিয়ায়। সরকারি মহিলা কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে তিনি প্রায় আড়াই বছর ধরে কর্মরত ছিলেন। তিনি মহিলা কলেজ থেকে আধা কিলোমিটার দূরে নগরের গৌড়গোবিন্দ টিলাসংলগ্ন আবাসিক এলাকার একটি ভাড়া-বাসায় (নিলয় ৫৪/৩) থাকতেন। তিনি এক ছেলে ও এক মেয়ের বাবা। তাঁর স্ত্রী ও ছেলেমেয়েরা গ্রামের বাড়িতে থাকেন। মেয়ে এবার এসএসসি পরীক্ষা দিয়েছে।
সন্ধ্যায় কলেজের শিক্ষক মিলনায়তনে বিসিএসএস শিক্ষক সমিতি সিলেট অঞ্চলের উদ্যোগে তাত্ক্ষণিক প্রতিবাদ সভা হয়। শিক্ষক হত্যার প্রতিবাদে আজ সিলেট বিভাগের সব সরকারি কলেজে শিক্ষকেরা কালো ব্যজ ধারণ করে পূর্ণ দিবস কর্মরিবতি পালন করবেন বলে ওই সভায় সিদ্ধান্ত হয়। সরকারি মহিলা কলেজের সামনে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টার মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। এর পাশাপাশি শিক্ষকের খুনিদের গ্রেপ্তার করতে সংশ্লিষ্ট প্রশাসনকে তিন দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।
ক্ষোভ ও নিন্দা: সিলেট সরকারি কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক হারুন-অর-রশিদ দুষ্কৃতিকারীদের ছুরিকাঘাতে নিহত হওয়ায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছে। সমিতি অবিলম্বে দুষ্কৃতিকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। গতকাল সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

http://www.prothom-alo.com/detail/date/2010-03-22/news/50789

No comments:

Post a Comment