Friday 17 December 2010

২৯৮ কর্মকর্তার উপসচিব পদে পদোন্নতি বঞ্চিত ১১৫ জন

স্টাফ রিপোর্টার

সিনিয়র সহকারী সচিব পদমর্যাদার ২৯৮ কর্মকর্তাকে উপসচিব পদে উন্নীত করা হয়েছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অনুমোদনের পর সংস্থাপন মন্ত্রণালয় থেকে গতকাল এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। তাদেরকে পদোন্নতি দিতে গিয়ে প্রয়োজনীয় সব যোগ্যতা ও অভিজ্ঞতা থাকার পরও ১১৫ জনকে বঞ্চিত করা হয়েছে। প্রতিহিংসার শিকার হয়ে বঞ্চিত হয়েছেন বলে জানিয়েছেন পদোন্নতিবঞ্চিতদের কয়েকজন। পদোন্নতির তালিকায় ৩১৫ কর্মকর্তার নাম থাকলেও ১৭ জন লিয়েনে রয়েছেন। ফলে তাদের পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়নি। লিয়েন শেষে এসব কর্মকর্তা চাকরিতে যোগ দিলে তাদের পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হবে।
পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের মধ্যে প্রশাসন ক্যাডারের ৮১ ব্যাচের অবশিষ্ট ১ জন, ৮২ ব্যাচের ৯ জনের মধ্যে ১ জন, ৮৪ ব্যাচের ১৪ জনের মধ্যে ৬ জন, ৮৫ ব্যাচের ৩৪ জনের মধ্যে ১০ জন, ৮৬ ব্যাচের ৯ জনের মধ্যে ২ জন, ৯ম ব্যাচের ১৪ জনের মধ্যে ৮ জন, ১০ম ব্যাচের ৪৮ জনের মধ্যে ৩৪ জন, ১১তম ব্যাচের ১৯৩ জনের মধ্যে ৫৭ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। ১৩তম ব্যাচের পদোন্নতির বিবেচনায় আনা হয়েছিল ২৭ জনকে। এদের মধ্যে ১৪ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্ত ২৯৮ কর্মকর্তার মধ্যে প্রশাসন ক্যাডারের মোট কর্মকর্তা রয়েছেন ২৩৪ জন এবং অবশিষ্ট ৫৪ জন অন্যান্য কর্মকর্তা।
সংস্থাপন মন্ত্রণালয়ের পৃথক এক প্রজ্ঞাপনে ওএসডি অতিরিক্ত সচিব মেজর (অব.) মুুুহম্মদ আবুল হোসাইনকে সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে। গত সরকারের আমলে এ কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেয়া হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর তাকে চাকরিতে পুনর্বহাল করা হয়। তখন থেকে তিনি ওএসডি রয়েছেন। এদিকে মুক্তিযোদ্ধা কোটায় তার চাকরি দু’বছর বৃদ্ধি করা হয়েছে। সংস্থাপন মন্ত্রণালয়ের অপর এক প্রজ্ঞাপনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সংযুক্ত ওএসডি যুগ্ম সচিব রূপন কান্তি শীলকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। ঢাকা সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (উপসচিব) শেখ জসিম উদ্দিন আহমেদকে বিআরটিএ’র উপ-পরিচালক হিসেবে প্রেষণে নিয়োগ দেয়া হয়েছে।
পদোন্নতি বঞ্চিত করার পাশাপাশি এবারের পদোন্নতির ক্ষেত্রে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে চাকরি জীবনের ৩০ বছর পর পদোন্নতি পাওয়া। ১৯৮১ ব্যাচের একজন কর্মকর্তা এবার পদোন্নতি পেয়েছেন। বয়সসীমা পূর্ণ হওয়ায় কয়েকদিন পর তিনি অবসরে যাবেন। তার ব্যাচের বেশিরভাগ কর্মকর্তা এরই মধ্যে অবসরে চলে গেছেন। কয়েকজন এখনও সচিবসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। ১৯৮১ ব্যাচের সেই কর্মকর্তাকে চাকরি জীবনে প্রথম পদোন্নতি দেয়া হয়েছে। গত মাসে ১৫৮ জন উপসচিবকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে। তাদের পদোন্নতি দিতে গিয়ে ওই সময় বঞ্চিত হয়েছেন ১৮২ জন।

No comments:

Post a Comment