Friday 17 December 2010

এভাবে ধরে এনে র্যাব-পুলিশ পেটাবে কেন : ফারহাত কাদের চৌধুরী



এম আবদুল্লাহ

যুদ্ধাপরাধের অভিযোগ প্রমাণ হলে বিচার হতে পারে, কিন্তু তার আগেই ধরে এনে নির্মমভাবে পিটিয়ে সাজা দেয়া হলো কেন? ওয়ান-ইলেভেনের পর গ্রেফতার হলেও তিনি আর্মির টর্চারের শিকার হননি। কিন্তু শেখ হাসিনার রাজনৈতিক সরকারের আমলে তার ওপর এমন নিষ্ঠুরভাবে নির্যাতন করা হবে—এটা কল্পনাও করতে পারিনি। শেষ পর্যন্ত তাকে জীবিত ফেরত পাব কিনা এ ব্যাপারে আমি সন্দিহান। তবে এসব নির্যাতনের মুখেও আমরা এ দেশ ছেড়ে চলে যাব না, এ দেশেই থাকব। কথাগুলো বলেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য, প্রখ্যাত পার্লামেন্টারিয়ান সালাহউদ্দিন কাদের চৌধুরীর সহধর্মিণী ফরহাদ কাদের চৌধুরী। গতকাল সকাল সাড়ে ৯টায় মিন্টো রোডের গোয়েন্দা পুলিশের কার্যালয়ের সামনে কথা হচ্ছিল ফরহাদ কাদের চৌধুরীর সঙ্গে। এ সময় তার চোখে-মুখে ছিল উদ্বেগ-উত্কণ্ঠা। বারবার শঙ্কা প্রকাশ করছিলেন স্বামীর জীবন নিয়ে। উপস্থিত গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বারবার প্রশ্ন ছুড়ে দিয়ে বলেছেন, আপনারা তো সাংবাদিক, আপনারা কী জীবনে দেখেছেন কোনো রাজনৈতিক সরকারের সময় এ মাপের একজন সিনিয়র রাজনীতিক এবং বারবার নির্বাচিত সংসদ সদস্যের ওপর এভাবে জঘন্য, বর্বর ও অমানবিক কায়দায় নির্যাতন চালাতে? তিনি তো ৩২ বছর ধরে সংসদ সদস্য। জনগণ প্রত্যেকবার তাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন। উনার অপরাধ থাকলে বিচারের মাধ্যমে শাস্তি হবে। এভাবে ধরে এনে পেটাবে কেন? এটা তো বিচারের আগেই সাজা দেয়া।

এ প্রতিবেদকের প্রশ্নের জবাবে ফরহাদ কাদের চৌধুরী বলেন, একদিন আগে আমাদের ধানমন্ডির বাসায় পুলিশি তল্লাশির নামে ঘরের জিনিসপত্র তছনছ করার পর আমরা কেউই বাসায় ছিলাম না। আমি ছিলাম মেয়ের বাসায়। তিনি কোথায় ছিলেন তা আমি জানতাম না। যোগাযোগও হয়নি। কিন্তু ভোররাতে খবর পেলাম তাকে র্যাব-পুলিশ গ্রেফতার করেছে। খোঁজখবর নিতে গিয়ে তার সন্ধান পাচ্ছিলাম না। শুনলাম ক্যান্টনমেন্ট থানায় নিয়ে নির্মম নির্যাতন করা হয়েছে। সেখানে তার অবস্থা খারাপ হয়ে গেলে নিয়ে আসা হয় পিজি হাসপাতালে। খবর পেয়ে আমরা পিজিতে আসি। সেখানে ডাক্তার বলেছেন, হাসপাতালে যখন আনা হয় তখন তার নাক দিয়ে রক্ত ঝরছিল। হার্টের অবস্থাও ছিল খারাপ। ডাক্তাররা তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দিলেও জোর করে তাকে নিয়ে আসা হয় ডিবি অফিসে। এখানেও তাকে নির্যাতন করা হচ্ছে।
ফরহাদ কাদের চৌধুরী আমার দেশকে আরও বলেন, সালাহউদ্দিন কাদের চৌধুরীকে দেশের বহু মানুষ ভালোবাসেন। তিনি ১৯৭৯ সাল থেকে সংসদ সদস্য। শেখ হাসিনাও এতবার এমপি হতে পারেননি। যে মানুষটি জনগণের ভালোবাসা পেয়ে আসছিল, তার সঙ্গে যে আচরণ করা হচ্ছে তার জবাব একদিন তারা দেবে। তিনি বলেন, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতারের অনুমতি চেয়েছে সরকার। তার ওপর শুনানি হবে আগামী রোববার। আমরা প্রস্তুতি নিচ্ছি সেখানে আইনি লড়াই করব। কিন্তু ওয়ারেন্ট ছাড়া তাকে রাতের আঁধারে ধরে এনে যেভাবে পিটিয়েছে তাতে মনে হচ্ছে হি হ্যাজবিন কনভিকটেড। বিচারের আগেই সাজা দিয়ে দেয়া হলো। এটা কোন সভ্যতা? আমরা কী রোববার ট্রাইব্যুনালে শুনানিতে যাব? কেন যাব?
‘মাইরা ফেলেন’ : সকাল ৯টা ৪০ মিনিট। মিন্টো রোডের গোয়েন্দা পুলিশের কার্যালয়ের সামনে সালাহউদ্দিন কাদের চৌধুরীর পরিবারের সদস্য ছাড়াও গণমাধ্যমকর্মী ও শতাধিক বিএনপি নেতাকর্মীদের দৃষ্টি ডিবি অফিসের গেটের দিকে। এ সময় সিভিল পোশাকে ডিবি অফিস থেকে এক যুবক বেরিয়ে এলেন এক টুকরো কাগজ হাতে। ফুটপাতে দাঁড়িয়ে থাকা ফরহাদ কাদের চৌধুরীর দিকে কাগজটি বাড়িয়ে দিয়ে বলেন, ‘এ ওষুধগুলো এনে দিতে বলেছে।’ প্রায় সঙ্গে সঙ্গেই বিস্ফোরিত কণ্ঠে ফরহাদ কাদের চৌধুরী বলেন, ওষুধ দেব কেন, দেব না, মেরে ফেলেন তাকে। ডাক্তার হাসপাতালে রাখতে বলেছেন, সেখানে না রেখে এখন ওষুধ চাচ্ছেন? আমি কী ডাক্তার, আমি কেন ওষুধ দেব? কী ওষুধ দেব? এ সময় সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরীও মায়ের সঙ্গে কণ্ঠ মিলিয়ে ক্ষুব্ধ কণ্ঠে বলেন, যান ওষুধ দেব না, মইরা যাক আগে। তারপর দেখব। ডিবি অফিস থেকে আসা যুবক একরকম ভ্যাবচ্যাকা খেয়ে ফিরে যান।
সভ্য সমাজে কল্পনাই করা যায় না : এদিকে বিএনপি অফিসে এক প্রেসব্রিফিংয়ে সালাহউদ্দিন কাদের চৌধুরীর মেয়ে ফারজিন কাদের চৌধুরী বলেন, আমার বাবাকে রিমান্ডে নেয়ার আগে যে নির্যাতন করা হয়েছে তা কোনো সভ্য দেশে কল্পনাও করা যায় না।
কান্নাজড়িত কণ্ঠে ফারজিন বলেন, বিনা ওয়ারেন্টে একজন এমপিকে ধরে পুলিশ যেভাবে নির্যাতন করেছে তা কোনো সভ্য দেশে হওয়া সম্ভব নয়। বাবার নাক দিয়ে রক্ত ঝরছে। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাত করা হয়েছে। একজন এমপিকে যদি এভাবে পুলিশ ধরে নির্যাতন করতে পারে তাহলে সাধারণ মানুষের অবস্থা কী হবে? অবিলম্বে তার বাবার ওপর নির্যাতন বন্ধ করার আহ্বান জানান ফারজিন।
এ সময় সালাহউদ্দিন কাদের চৌধুরীর বড় ছেলে ফায়েজ কাদের চৌধুরী, ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরী, জামাতা জাফর আই খানসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। ফারজিন বলেন, আমার বাবা যদি কোনো অন্যায় করে থাকেন সে জন্য আদালত রয়েছে। আদালত তার বিচার করতে পারেন। কিন্তু পুলিশ কেন নির্যাতন করবে? তিনি বলেন, বাবার রাজনীতি নিয়ে আমরা গর্বিত। আমরাও যুদ্ধাপরাধীদের বিচার চাই। কিন্তু সে জন্য নিরপেক্ষ বিচারের ব্যবস্থা করতে হবে। তিনি আরও বলেন, আপনাদেরও মা-বাবা আছে। আপনারা সবাই এর বিরুদ্ধে সোচ্চার হন।

No comments:

Post a Comment