Tuesday 7 December 2010

এবার জৈন্তাপুর থেকে ধান কেটে নিয়ে যাচ্ছে ভারতীয়রা

জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি
গোয়াইনঘাট সীমান্তের পর বিএসএফের এবার নজর পড়েছে জৈন্তাপুর সীমান্তের শ্রীপুর পাগলা টিলার কৃষি জমির ওপর। তাদের সহযোগিতায় একের পর এক জমি থেকে পাকা ধান কেটে নিয়ে যাচ্ছে ভারতীয় নাগরিকরা। গতকাল শ্রীপুর পাগলা টিলা এলাকায় সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত নির্বিঘ্নে ধান কাটতে থাকে ভারতীয়রা।
এ সময় মাটির মূর্তির মতো দাঁড়িয়ে থাকা ছাড়া আর কোনো উপায় ছিল না বিডিআর জওয়ানদের। ধান কেটে নিয়ে যাওয়ার পর বিডিআর ক্যাম্পে চলে আসে। স্থানীয় সূত্রে জানা যায়, জৈন্তাপুর উপজেলার শ্রীপুর সীমান্তের পাগলা টিলা এলাকার ১২৮৪ নং পিলারের অভ্যন্তরে বাংলাদেশের ভূমিতে প্রায় ২০০ গজ ভেতরে অবৈধভাবে প্রবেশ করে ৪০/৫০ জন ভারতীয় নাগরিক কয়েক একর জমির পাকা ধান কেটে নিয়ে গেছে। এ সময় শ্রীপুর ক্যাম্পের বিডিআর ধান কাটতে বাধা দিলে ভারতীয়রা তা উপক্ষো করে ধান কাট অব্যাহত রাখে। সন্ধ্যা ঘনিয়ে এলে ভারতীয় নাগরিকরা ধান নিয়ে তাদের সীমান্তে নিরাপদে চলে যায়।
স্থানীয় কৃষকরা তাদের আবেগ প্রকাশ করতে গিয়ে বলেন, আমাদের জমির ধান ভারতীয়রা নিয়ে যাচ্ছে দেখে কষ্ট মনে হয়, তারপরও আমাদের করার কিছুই নেই, এগিয়ে গেলে হয়তো বা ভারতীয় নাগরিকরা বিএসএফের সহযোগিতায় আমাদের ওপর আক্রমণ করতে পারে। সীমান্ত এলাকার জনসাধারণ নিরাপত্তাহীন অবস্থায় বসবাস করছে।
উল্লেখ্য, ২ ডিসেম্বর থেকে তামাবিল সীমান্তে আমস্বপ্নপুর ও জৈন্তাপুর উপজেলার মিনাটিলা এলাকায় ভারতীয় নাগরিকরা বিএসএফের সহযোগিতায় একের পর এক ধান কাটা ও জমি দখলের বিভিন্ন কৌশল চালিয়ে যাচ্ছে। তবে বিডিআরের কড়া প্রতিবাদের কারণে তাদের উদ্দেশ্য এখনও পুরোপুরি সফল করতে পারেনি।

No comments:

Post a Comment