Tuesday 7 December 2010

প্রতিমন্ত্রীর সামনেই কাস্টমস কর্মকর্তাদের পেটালেন শাসক দলের নেতাকর্মীরা : ২০ জনের বিরুদ্ধে মামলা

লালমনিরহাট প্রতিনিধি

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর উপস্থিতিতে গত রোববার সন্ধ্যায় বুড়িমারী স্থলবন্দরের কর্মকর্তা-কর্মচারীদের পিটিয়ে আহত করেছে শাসকদলীয় নেতাকর্মীরা। শাসক দলের ওই নেতাকর্মীরা কাস্টমস অফিসের দরজা, জানালা ও আসবাবপত্র ভাংচুর এবং তছনছ করে। এ ঘটনায় বুড়িমারী স্থলবন্দরের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে। পাবনার ঘটনার রেশ কাটতে না কাটতে বুড়িমারীতে শাসকদলীয় নেতাকর্মীদের এ ধরনের ন্যক্কারজনক ঘটনায় গোটা লালমনিরহাটের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মারপিট ও ভাংচুরের ঘটনায় শাসক দল নেতা জেসমিন জিহাদসহ ২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, লালমনিরহাট জেলা আ’লীগের সভাপতি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন রোববার সন্ধ্যায় পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনারসহ অন্য কর্মকর্তাদের কাছে বন্দরের সার্বিক অবস্থা জানতে চান। এ সময় সহকারী কমিশনার আমিনুল ইসলাম মন্ত্রীর কাছে বন্দরের সার্বিক অবস্থা তুলে ধরেন। কিন্তু প্রতিমন্ত্রীর সভাস্থল বাইরে বৃহত্ পরিসরে না করায় স্বল্প পরিসরে করার অপরাধে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সহকারী কমিশনারের কক্ষ দ্রুত ত্যাগ করার চেষ্টা করেন। এক পর্যায়ে মন্ত্রীর উপস্থিতিতে স্থানীয় সরকারদলীয় নেতাকর্মীরা স্থলবন্দর কর্মকর্তা-কর্মচারীদের ওপর চড়াও হয়ে হামলা চালায় এবং ব্যাপক ভাংচুর করে। শাসকদলীয় ওই সদস্যরা বুড়িমারী স্থলবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর কিবরিয়া জলিল তুহিন ও শফিকুল ইসলাম নামের অপর একজন কাস্টমস কর্মকর্তাকে মারপিট করে গুরুতর আহত করে। আহতদের ওইদিন রাতেই আশঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। আহত কর্মকর্তাদের অবস্থা আশঙ্কাজনক।
প্রতিবাদে বুড়িমারী স্থলবন্দরের কর্মকর্তা-কর্মচারীরা কোনো ধরনের আমদানি কিংবা রফতানির কাজে যোগ না দিয়ে অফিস বর্জন করেছেন বলে জানা গেছে। আহত বুড়িমারী স্থলবন্দরের ট্রাফিক ইন্সপেক্টর কিবরিয়া জলিল তুহিন গতকাল বাদী হয়ে পাটগ্রাম থানায় জেসমিন জিহাদসহ ২০ জনের নাম উল্লেখ করে সরকারদলীয় নেতাকর্মীর বিরুদ্ধে একটি মামলা করেন। এ ঘটনা ছড়িয়ে পড়ায় গোটা জেলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনার আমিনুল ইসলাম ও কাস্টমস সুপারিনটেন্ডেন্ট আবদুল বাসেদ সাংবাদিকদের জানান, অফিস তছনছ, ভাংচুর ও দু’জন আহত হওয়ার ঘটনায় মামলা করা হয়েছে। তবে এর সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত স্থলবন্দরের কাজকর্মে কেউ যোগ দেবেন না বলে তিনি জানান। পাটগ্রাম থানার ওসি (ভারপ্রাপ্ত) এসআই ফরিদ উদ্দিন জানান, বুড়িমারীর ঘটনায় মামলা হয়েছে। এ মামলায় অভিযুক্তদের গ্রেফতারের প্রক্রিয়া চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ওই স্থলবন্দরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন বলেন, বুড়িমারী স্থলবন্দরের ঘটনাটি তুচ্ছ, এটি নিয়ে লেখার কিছু নেই।

No comments:

Post a Comment