Friday 10 December 2010

ওলামা পরিষদের ঘোষণা : ২৬ ডিসেম্বর সকাল-সন্ধ্যা হরতাল


স্টাফ রিপোর্টার
প্রস্তাবিত ধর্মহীন জাতীয় শিক্ষানীতি সংসদে গৃহীত হওয়ার প্রতিবাদ, এটি বাতিল করে সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করে নতুন শিক্ষানীতি প্রণয়ন এবং ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজালের অপসারণ দাবিতে ২৬ ডিসেম্বর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে সম্মিলিত ওলামা-মাশায়েখ পরিষদ। একইসঙ্গে আজ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করারও ঘোষণা দিয়েছে সংগঠনটি। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সম্মিলিত ওলামা পরিষদের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুহিউদ্দিন খান এই কর্মসূচি ঘোষণা করেন।
সংবাদ সম্মেলনে মঙ্গলবার সংসদে গৃহীত জাতীয় শিক্ষানীতিকে ধর্মহীন শিক্ষানীতি উল্লেখ করে তিনি বলেন, ধর্মহীন শিক্ষা আল্লাহর কাছে কোনো শিক্ষা নয়। একতরফাভাবে এ শিক্ষা চাপিয়ে দেয়া হচ্ছে। এ শিক্ষানীতি কোনোভাবেই মেনে নেয়া হবে না। দেশের আলেম সমাজ ও ধর্মপ্রাণ মুসলমানরা এই নীতি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেন, এ শিক্ষানীতি সংশোধিত না হওয়া পর্যন্ত সারাদেশে অব্যাহতভাবে আন্দোলন চলবে। আজ মুক্তাঙ্গনে বিক্ষোভ সমাবেশ করারও ঘোষণা দেন তিনি। এছাড়া তিনি পরিষদ কর্তৃক ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে সব রাজনৈতিক দলের নেতাকর্মীদের সহযোগিতা ও সমর্থন কামনা করেন। প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর ওলামা পরিষদ নেতারা তাদের দাবি ও কর্মসূচির বিষয়ে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে মতবিনিময় করেন। এসময় আন্দোলনে সমর্থন চাওয়া হলে খালেদা জিয়া তাদের আশ্বাস দেন। চারদলীয় জোট ছাড়াও ইসলামপন্থী জাতীয়তাবাদী অন্যান্য দলের নেতাদের সঙ্গে ওলামা নেতারা যোগাযোগ চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। ফলে ২৬ ডিসেম্বর ঘোষিত হরতালে এসব দল সমর্থন জানাবে বলে ওলামা নেতারা আশা প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন—ইসলামী ঐক্যজোটের মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামী, সম্মিলিত ওলামা-মাশায়েখ পরিষদের যুগ্ম মহাসচিব আলমগীর মজুমদার, মাওলানা খলিলুর রহমান মাদানী, আইম্মাহ পরিষদ সভাপতি মাওলানা মহিউদ্দিন রব্বানি, মাওলানা আবু দাউদ মুহাম্মদ জাকারিয়া, ভাসানী ফ্রন্টের চেয়ারম্যান মমতাজ চৌধুরী, শেখ আনোয়ারুল হক, মুফতি মাওলানা ফাহীম সিদ্দিকী, মাওলানা মোশাররফ হোসেন, মাওলানা কামরুল হাসান প্রমুখ।
এরশাদের সঙ্গে মতবিনিময় : এদিকে ধর্মহীন শিক্ষানীতি বাতিলের চলমান আন্দোলন কর্মসূচি নিয়ে গতকাল জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে মতবিনিময় করেন সম্মিলিত ওলামা-মাশায়েখ পরিষদ নেতারা। পরিষদের কেন্দ্রীয় সভাপতি মাওলানা মুহিউদ্দিন খানের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল এতে অংশ নেয়। মতবিনিময়কালে ওলামারাও জাতীয় সংসদে গৃহীত শিক্ষানীতির বিভিন্ন নেতিবাচক দিক তুলে ধরে এটি বাতিল করে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের আশা-আকাঙ্ক্ষার সঙ্গে সঙ্গতিপূর্ণ একটি শিক্ষানীতি করার বিষয়ে এরশাদের সঙ্গে মতবিনিময় করেন এবং ক্ষমতাসীন মহাজোটের শরিক হিসেবে তার সহযোগিতা চান। এছাড়া সংবিধান সংশোধনের নামে ’৭২-এর সংবিধানে ফেরা ও সরকারের ইসলামবিরোধী বিভিন্ন কর্মকাণ্ড নিয়েও ওলামারা এরশাদের সঙ্গে কথা বলেন এবং বিভিন্ন দাবিতে ওলামাদের ঘোষিত কর্মসূচির বিবরণ তুলে ধরেন। এরশাদ শিক্ষানীতি থেকে ইসলামবিরোধী বিষয়গুলো সংশোধনে সহযোগিতার আশ্বাস এবং ওলামাদের কর্মসূচির প্রতি সমর্থন ব্যক্ত করেন বলে পরিষদ নেতারা জানান।

No comments:

Post a Comment