Friday 10 December 2010

এমপি শাওনকে এখনও জিজ্ঞাসাবাদ করা হয়নি



স্টাফ রিপোর্টার


যুবলীগ নেতা ইব্রাহিম আহমেদ হত্যা মামলায় আওয়ামী লীগ এমপি নুরুন্নবী চৌধুরী শাওনকে এখন পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেনি সিআইডি। আলোচিত এ হত্যা মামলা তদন্তে শাওনকে জিজ্ঞাসাবাদ করার ব্যাপারে কয়েক দফা ঘোষণা দিলেও সিআইডির আহ্বানে সাড়া দেননি শাওন। পুলিশের একাধিক কর্মকর্তা জানান, ইব্রাহিম হত্যার ঘটনায় যে অস্ত্র ব্যবহৃত হয়েছে, তার লাইসেন্স বাতিলের আবেদনও এ পর্যন্ত জানাতে পারেনি পুলিশ।
মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির এএসপি খন্দকার আবদুল হালিম জানিয়েছেন, শিগগিরই শাওনকে জিজ্ঞাসাবাদ করা হবে। তার আগে এই হত্যা মামলায় গ্রেফতার হওয়া এমপির গাড়িচালক কামাল হোসেন কালা, যুবলীগ নেতা মাজহারুল ইসলাম মিঠু, শিমুল, দেলোয়ার হোসেন ও সোহেলকে আবার রিমান্ডে আনা হবে। রিমান্ড চলাকালীন এদের মুখোমুখি করা হবে এমপি শাওনকে। এএসপি হালিম জানান, আদালতে এমপি শাওনের গাড়িচালক
কালার দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দি নিয়ে প্রশ্ন রয়েছে। এই জবানবন্দি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। বিভ্রান্তি দূর করতে তাকে পুনরায় জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন। তদন্ত কর্মকর্তা আরও বলেছেন, স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়া আসামিকে আবার রিমান্ডে নিয়ে আসার ক্ষেত্রে বিধিনিষেধ থাকলেও প্রদত্ত জবানবন্দি বিভ্রান্তিমূলক—এ বিষয়টি আদালতকে অবহিত করেই পুনঃরিমান্ডের আবেদন জানাবেন তারা। তাছাড়া কালার পরিবারের অভিযোগও আমলে নিয়ে তদন্তের নিরপেক্ষতা প্রমাণ করা প্রয়োজন।
তদন্ত সূত্র জানায়, এ মামলায় এ পর্যন্ত সোহেল ও মিঠুসহ ৬ জনকে গ্রেফতার করা হয়। সিআইডি তাদের আবারও রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করবে। একই সময় এমপি শাওনকেও ডেকে নিয়ে কালা, সোহেল, দেলোয়ার, শিমুল ও মিঠুদের মুখোমুখি করবে বলে জানান এএসপি হালিম। সূত্র জানায়, কিছুদিন আগেও শাওনকে জিজ্ঞাসাবাদ করার ঘোষণা দিয়েছিল সিআইডি। বলা হয়েছিল, ঈদুল আজহার পরপরই সিআইডি সদর দফতরে তাকে ডাকা হবে। এমপি শাওনকে ডেকে আনার পর মামলার তদন্তে প্রত্যাশিত অগ্রগতি হতে পারে বলেও তখন মন্তব্য করা হয়েছিল তদন্ত সংস্থার পক্ষ থেকে।
মামলাটি সিআইডিতে স্থানান্তরের আগে ডিবি কার্যালয়ে শাওনকে জিজ্ঞাসাবাদ নিয়ে প্রশ্ন ওঠে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদের নামে খোশগল্প করা হয়েছে বলে ইব্রাহিমের স্বজনরা অভিযোগ করেন। ইব্রাহিমের স্ত্রী রিনা ইসলাম অভিযোগ করেন, ঈদুল ফিতরের ছুটিতে সবাই যখন ব্যস্ত, ঠিক সে মুহূর্তেই রাতের অন্ধকারে শাওনকে ডিবি কার্যালয়ে দাওয়াত দিয়ে নিয়ে পুলিশ বলছে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদের নামে তাকে জামাই আদর করা হয়েছে ডিবি কার্যালয়ে। তিনি বলেন, চাঞ্চল্যকর একটি হত্যা মামলার আসামি শাওনের ১ মাস ২ দিন পর ডিবি সাক্ষাত্ পেয়েছে। সিআইডি আদৌ তার সাক্ষাত্ পাবে বলে মনে হচ্ছে না। ইব্রাহিমের ঘনিষ্ঠজনরা বলেন, অর্থ, প্রভাব ও আওয়ামী লীগের এমপি হওয়ায় শাওনকে ধরাছোঁয়ার বাইরে রাখা হচ্ছে। শুরু থেকেই হত্যাকাণ্ডটি ভিন্নদিকে প্রবাহিত করতে চক্রান্ত চলছে বলেও মন্তব্য করেন ইব্রাহিমের স্বজনরা।
উল্লেখ্য, গত ১৩ আগস্ট জাতীয় সংসদ ভবন এলাকায় এমপি শাওনের গাড়িতে তারই পিস্তলের গুলিতে ইব্রাহিম খুন হন। ঘটনার পর থেকে ঢাকা মহানগর পুলিশের এক শীর্ষ কর্মকর্তা এমপি শাওনের পক্ষ নেন বলে অভিযোগ ওঠে। এরপরই মামলার তদন্ত ন্যস্ত করা হয় সিআইডিতে

No comments:

Post a Comment