Friday 10 December 2010

ধ্বংসের মুখে ইসলামিক ফাউন্ডেশন-২ : জাতীয় শোকদিবসের রচনা প্রতিযোগিতা নিয়ে প্রতারণা

রকিবুল হক

ইসলামিক ফাউন্ডেশনে নানা অনিয়ম, দুর্নীতি ও ইসলামবিরোধী বিতর্কিত কর্মকাণ্ডের পাশাপাশি এবার বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী তথা জাতীয় শোক দিবস এবং জন্মদিন তথা জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রতিযোগিতা আয়োজন নিয়েও প্রতারণার অভিযোগ উঠেছে। দুই বছরে তিনটি প্রতিযোগিতায় ফাউন্ডেশনের নিজস্ব ফান্ড ছাড়াও বিভিন্ন ব্যাংক থেকে মোটা অঙ্কের আর্থিক সহায়তা নিয়েও বিজয়ী প্রতিযোগীদের মধ্যে পুরস্কার না দেয়ায় সংশ্লিষ্ট মহলে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধুর নামে এ ধরনের প্রতারণার জন্য ইসলামিক ফাউন্ডেশনের বর্তমান আওয়ামীপন্থী দাবিদার ও ডিজি শামীম মোহাম্মদ আফজাল ও তার সহযোগীদের দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন সংশ্লিষ্টরা। এদিকে দীর্ঘদিন ধরে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ জাতীয় শিশু-কিশোর প্রতিযোগিতা ছাড়াও ঈদে মিলাদুন্নবী (সা.) এবং বিভিন্ন ধর্মীয় দিবসে সারাদেশে কেরাত, হামদ ও নাত ইত্যাদি সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করত। কিন্তু বর্তমান আওয়ামীপন্থী ডিজি আসার পর থেকে গত দুই বছর এসব দিবসে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে না।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে গত বছর জেলা ও জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে সারাদেশে বিস্তৃত ৮০ হাজার প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন স্কুল, ১৫ হাজার আলিয়া মাদ্রাসা, ৮ হাজার কওমী মাদ্রাসা, ইবতেদায়ী মাদ্রাসা, হাইস্কুল/কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ রাখা হয়। ৪৬টি জেলা ও জাতীয় পর্যায়ে চারটি গ্রুপে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তেমন প্রচারণা না হওয়ায় অংশগ্রহণকারীদের সংখ্যা ছিল খুব কম। প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের আন্তরিক সহযোগিতায় প্রতি জেলায় ১২টি করে ৬৬টি জেলায় ৭৯২টি (ঢাকা মহানগর দুটি জেলা হিসেবে গণ্য) ও জাতীয় পর্যায়ে ১২টিসহ মোট ৮০৪টি পুরস্কার বিজয়ীদের মাঝে বিতরণের কথা বলা হয়। আগ্রহভরে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেও জেলা পর্যায়ে বিজয়ীদের মধ্যে কোনো পুরস্কার দেয়া হয়নি। ফাউন্ডেশনের বিজ্ঞপ্তি দেখে অনেক পরিশ্রম করে শিক্ষার্থীরা রচনা প্রতিযোগিতায় অংশ এবং বিজয়ী হয়েও পুরস্কার না পাওয়ায় সংশ্লিষ্ট প্রতিযোগী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের পাশাপাশি প্রতিষ্ঠান সম্পর্কে চরম নেতিবাচক ধারণা সৃষ্টি হয়েছে।
একইভাবে চলতি বছরের আগস্টে এই রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারও জেলা পর্যায় পর্যন্ত বিজয়ীদের মধ্যে কোনো পুরস্কার দেয়া হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। দুই বছরের এই রচনা প্রতিযোগিতায় জেলা পর্যায়ে বিজয়ীদের মধ্য থেকে লটারির মাধ্যমে নির্ধারিতসংখ্যক প্রতিযোগীকে জাতীয় পর্যায়ে বিজয়ী হিসেবে পুরস্কৃত করার কথা। কিন্তু দীর্ঘ প্রায় দেড় বছর পর গত মাসে ২০০৯ সালে অনুষ্ঠিত রচনা প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে বিজয়ী ১২ জনের মধ্যে পুরস্কার দেয়া হয়। চলতি বছরের প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে পুরস্কার দেয়ার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এ বিষয়ে জেলা পর্যায়ে বিজয়ীরা ইসলামিক ফাউন্ডেশন শাখা অফিসে যোগাযোগ করলে তারা এ বিষয়ে কিছুই জানেন না বলে জানান। তবে ঢাকা অফিসে যোগাযোগ করা হলে দ্বীনি দাওয়া বিভাগ থেকে তাদের বলা হয়, জেলা পর্যায়ের পুরস্কারের বরাদ্দ দেয়া হয়েছে, তাদের সঙ্গে যোগাযোগ করুন। আর জাতীয় পর্যায়ে প্রতিযোগিতা হওয়ার আশ্বাস দিয়ে বিভিন্ন জটিলতার কারণে দেরি হচ্ছে বলে সংশ্লিষ্টদের জানানো হয়। তবে নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পর্যায়ের কর্মকর্তারা সংশ্লিষ্ট বিজয়ীদের জানিয়েছেন, জাতীয় পর্যায়ে এ প্রতিযোগিতা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।
অপরদিকে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী তথা জাতীয় শিশু দিবস উপলক্ষে এবার মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতার নামেও চরম প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। সূত্রমতে, এবার জাতীয় শিশু দিবস উপলক্ষে সারাদেশের কওমী ও আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে দুটি গ্রুপে সব উপজেলায় একযোগে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা পর্যায়ে বিজয়ীদের মধ্য থেকে লটারির মাধ্যমে জাতীয় পর্যায়ে তিন বিজয়ীকে যথাক্রমে ৩০, ২০ ও ১০ হাজার টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেয়া হয়। কিন্তু উপজেলা পর্যায়ে বিজয়ীদের মধ্যে শুধু একটি সনদ দিয়েই শেষ, কোনো পুরস্কার দেয়া হয়নি। আর জাতীয় পর্যায়ের পুরস্কার এখনও আলোর মুখ দেখেনি। এসব প্রতিযোগিতার জন্য বরাদ্দ হওয়া মোটা অঙ্কের টাকা ইফা ডিজিসহ অন্য কর্মকর্তারা ভাগবাটোয়ারা করে নিয়েছেন বলে অনেকে অভিযোগ করেছেন। ফলে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণের আর কোনো সম্ভাবনা নেই বলেও তারা আশঙ্কা প্রকাশ করেছেন।
এ বিষয়ে সংশ্লিষ্ট দায়িত্বশীল ও ইসলামিক ফাউন্ডেশনের দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক এএমএম সিরাজুল ইসলাম আমার দেশ’কে বলেন, গত মাসে এক অনুষ্ঠানে ২০০৯ সালের রচনা প্রতিযোগিতায় বিজয়ী ১২ জনকে পুরস্কৃত করা হয়। ওই অনুষ্ঠানে হিফজ কেরাত বিষয়ে বিজয়ী আরও ১২ জনকে পুরস্কার দেয়া হয়। কিন্তু জেলা পর্যায়ে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেয়া হয়েছে কিনা জানি না। তবে জেলা পর্যায়ে কেউ কেউ পুরস্কার দিয়েছে এবং কেউ কেউ সময়ের অভাবে হয়তো পুরস্কার দিতে পারেনি বলে তিনি মন্তব্য করেন। আর চলতি বছরের রচনা প্রতিযোগিতার জেলা পর্যায়ের

No comments:

Post a Comment