Tuesday 7 December 2010

মহালছড়িতে বাঙালিদের ৩শ’ আম ও কাঁঠাল গাছ কেটে ফেলেছে পাহাড়িরা



খাগড়াছড়ি প্রতিনিধি

খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার বাঙালিপাড়া এলাকায় শনিবার উপজাতীয় সন্ত্রাসীরা বাঙালি দুই পরিবারের সাড়ে ৩০০ আম-কাঁঠালসহ বিভিন্ন ফলদ গাছ কেটে সাফ করে দিয়েছে। ফলদ বাগান বিরাণ করার এ ঘটনাকে কেন্দ্র করে পাহাড়ি বাঙালিদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বাঙালিদের অভিযোগ, পাহাড়ি সন্ত্রাসীরা তাদের গাছ কেটে ঘটনা ভিন্ন খাতে প্রবাহিত করতে রাস্তা অবরোধ করে রেখেছে। অন্যদিকে পাহাড়িদের অভিযোগ, বাঙালিরা তাদের ভূমি দখল করে গাছ লাগিয়ে আবার নিজেরা কেটে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করছে।
এ ঘটনার জের ধরে গতকাল খাগড়াছড়ি-মহালছড়ি সড়ক অবরোধ করে পাহাড়িরা। স্থানীয় পাহাড়ি গ্রামবাসীরা ৬ দফা দাবিতে সড়কের বড়ানালাসহ বিভিন্ন স্থানে বড় বড় গাছের গুঁড়ি ফেলে অবরোধ করে। পুলিশ ও সেনাবাহিনী দুপুরে গাছের গুঁড়ি সরিয়ে দিলেও যানবাহন চলাচল স্বাভাবিক হয়নি। বিকাল ৪টার পর যান চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছেন উপজেলা চেয়ারম্যান সোনা রতন চাকমা। রাস্তা অবরোধ করে রাখায় চরম দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।
বাঙালিরা অভিযোগ করেন, ১৯৮০-৮১ সালে সরকারিভাবে এ ভূমি তাদের বন্দোবস্ত দেয়া হয়। গাছ কাটার ঘটনায় থানায় মামলা করতে গেলে উপজেলা চেয়ারম্যান সমঝোতার কথা বলে মামলা রেকর্ড করতে দেননি এবং তার ইঙ্গিতেই পরিস্থিতি ভিন্ন খাতে প্রবাহিত করতে পাহাড়িরা সড়ক অবরোধ করে। পাহাড়িরা ওই ভূমি তাদের দাবি করলেও কোনো কাগজপত্র দেখাতে পারেনি।
পাহাড়ি-বাঙালি উত্তেজনার পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক আনিসুল হক ভূঁইয়া, মহালছড়ির ভারপ্রাপ্ত ইউএনও রাহেদ হোসেন, উপজেলা চেয়ারম্যান সোনা রতন চাকমাসহ স্থানীয় নেতারা ক্ষতিগ্রস্ত বাগান পরিদর্শন করেন। পরে লেমুছড়িতে পাহাড়ি-বাঙালিদের সঙ্গে বৈঠক করে আইন নিজের হাতে তুলে না নিয়ে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব পক্ষকে অনুরোধ জানান। তারা এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।
এদিকে মহালছড়ি ভূমি রক্ষা কমিটির পক্ষ থেকে শান্তশীল চাকমা ও বিমল চাকমা এক বিবৃতিতে মহালছড়ি উপজেলার লেমুছড়িতে পাহাড়িদের জমি জবরদখলের চেষ্টার তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন। তারা ৬ দফা দাবি জানান। দাবির মধ্যে রয়েছে— লেমুছড়িতে ভূমি বেদখল বন্ধ করা, জরুরি অবস্থার সময় লেমুছড়িসহ মাইসছড়িতে বেদখলকৃত জমি ফিরিয়ে দেয়া, ২০০৬ সালে গামারীঢালায় পাহাড়িদের ১০০ একর থেকে বাঙালিদের অন্যত্র সরিয়ে নেয়া, সেনাবাহিনী প্রত্যাহার ইত্যাদি।
লেমুছড়িতে ভূমি বেদখলের অভিযোগ তুলে এর প্রতিবাদে বিকালে পাহাড়ি ছাত্র পরিষদ খাগড়াছড়ি সদরে বিক্ষোভ মিছিল বের করে

No comments:

Post a Comment